জীবনে সফলতা অর্জনের উপায়

5/5 - (1 vote)

জীবনে কে না সফল হতে চায়। জীবনের সফলতা অর্জন করতে সঠিক সিদ্ধান্ত নেওয়া এবং কঠোর পরিশ্রমের বিকল্প কিছু নেই। কাজেই সফল হতে হলে আপনাকে পরিশ্রম করে যেতে হবে।

সফলতাকে আমরা অনেকে অনেক ভাবেই দেখে থাকি কেউ মাটিতে নেই গোল দিয়ে দেয় আবার কেউ সারাজিবন ধরে জিবনের ঘানি টেনেই জীবন পার করে দেন। পরিশ্রম কিন্তু দুজনেই করেন কিন্তু দুজনের পরিশ্রমের ধরন দুই রকমের।

সফলতা মানে কি সারা জীবন কঠোর পরিশ্রম করে যাওয়া?
তা কিন্তু নয়! সফলতাকে আমরা আকাশে ঘুড়ি উড়ানোর সাথে চিন্তা করতে পারি। আপনি বাতাসের বিপরীতে যতই সুতা টানবেন সে ততটাই উপরে উঠে যাবে।

জীবনে আপডাউন সময় আসবেই তাই বলে কখনো বসে থাকা যাবে না। জীবনে সফল হতে আপনার লক্ষ্যের উপর তীক্ষ্ণ দৃষ্টি রাখতে হবে। আপনি যেভাবে চাচ্ছেন সেভাবে সবকিছু নাও হতে পারে তাই বলে আপনি থেমে থাকবেন তাহলে সফলতার দার প্রান্তে পৌছানো সম্ভব হয়ে উঠবে না।

প্রয়োজন আপনার এগিয়ে যাওয়ার পদ্ধতিকে পরিবর্তন করে নিন লক্ষ্য নয়। জীবনে করে আসা ভুলগুলো থেকে শিক্ষা নিয়ে সামনে এগিয়ে যেতে হবে।

টমাস আলভা এডিসন সে যদি এক দুইবার ব্যর্থ হয়ে চেষ্ঠা করা ছেড়ে দিতেন তাহলে হয়তো বাল্ব আবিষ্কার হতো না। এক হাজার বার ব্যর্থ হবার পর তিনি বাল্ব আবিষ্কার করতে সক্ষম হয়েছিলেন। তাকে বলা হয়েছিলো আপনার মাথায় তো কোনো বুদ্ধি নেই আপনি এতো বার ব্যর্থ্য হয়েছেন। তিনি বলেছেন আমি যতবারই ব্যর্থ হয়েছি ততোবারই নতুন কিছু আবিষ্কার করতে পেরেছি। কাছেই জিবনের ব্যর্থতাকে ব্যর্থতা মনে না করে আপনাকে আপনার ব্যর্থতাগুলোকে শিক্ষা হিসাবে নিতে হবে।

সফলতার কৌশল কেউ আপনাকে শিখাতে পারবে না। একজন মানুষ তার জিবনে সফলতা নিয়ে আসার জন্য যে কৌশল গুলো কাজ করছে সেই কৌশলগুলো আপনার জন্য ওই পদ্ধতি কাজ নাও করতে পারে।

জীবনে সফলতা অর্জনের জন্য আপনাকে লক্ষ্য স্থির করতে হবে, সুযোগকে বুঝতে হবে এবং কঠোর পরিশ্রমী হতে হবে। ব্যর্থতাকে কখনো ভয় করা যাবে না। ব্যর্থতার থেকে আপনি সফলতা আবিষ্কার করতে শিখে যাবেন। ব্যর্থতাকে থাকে অ্যাকসেপ্ট করতে শিখুন তবে সফলতার দ্বারপ্রান্তে নিজেকে পৌঁছাতে পারবেন।

Leave a Comment