সেল ও মার্কেটিং কি? নিয়ে জটিল সব প্রশ্নের জবাব

5/5 - (1 vote)

সেল ও মার্কেটিং একটি ব্যবসার দুটি অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশ। এটি একে অপরের সাথে সম্পর্কিত। একটি ব্যবসাকে সাফল্যের চূড়ায় নিয়ে যেতে Marketing and Sales গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়া একটি ব্যবসার সফল্যের কথা ভাবাই যায়না।

বিক্রয় এবং বিপণন আরও বেশি বিক্রয় বৃদ্ধি করতে এবং গ্রাহকদের খুশি করতে একসাথে কাজ করে। বিক্রয় এবং মার্কেটিং এর জন্য বিভিন্ন কলাকৌশল ও দক্ষতার প্রয়োজন হয়। যেমন: লোকেদের সাথে কৌশলে কথা বলা, তাদেরকে বোঝাতে পারার দক্ষতা এবং সমস্যার সমাধান করতে সক্ষম হওয়া ইত্যাদি।

এছাড়াও পড়ুন: মার্কেটিং কাকে বলে? একটি বিস্তারিত গাইডলাইন

এটি একটি চ্যালেঞ্জিং কাজ, কিন্তু এটি একটি খুব ফলপ্রসূ কাজ। আপনি যদি এই ধরণের চাকরিতে আগ্রহী হন তবে এই পোস্টটি আপনাকে সেল ও মার্কেটিং সম্পর্কে আরও জানতে এবং সফল হতে আপনার প্রয়োজনীয় দক্ষতা পেতে সহায়তা করবে।

সেল ও মার্কেটিং কি?

সেল ও মার্কেটিং একে অপরের সাথে জড়িত। যেমনটা বলা যেতে পারে একটি পাখি দুটি ডানা। নিচে সেলস এন্ড মার্কেটিং কি সে সম্পর্কে বলা হলো:

সেল কি?

সেল বা বিক্রয় হলো একটি ব্যবসায়িক প্রক্রিয়া। কোনো পণ্য বা সেবা ক্রয় করার জন্য আগ্রহী কাস্টমারকে ঐ পণ্য বা সেবাটি দেওয়া হয় কিছু অর্থের বিনিময়ে। এটি যেকোনো ব্যবসার একটি গুরুত্বপূর্ণ অংশ এবং এতে পণ্যের দাম কত, কীভাবে এটির বিজ্ঞাপন দেওয়া হয় এবং গ্রাহকরা কীভাবে এটির জন্য অর্থ প্রদান করতে পারেন তার মতো বিষয়গুলি এসবের মধ্যে জড়িত থাকে৷

মার্কেটিং কি?

মার্কেটিং এর মানে হলো একটি ব্যবসার বিক্রয়যোগ্য পণ্য মানুষের সামনে নানা ধরনের কৌশলাদির মাধ্যমে উপস্থাপন করা এবং ব্যবসার জন্য জিনিস বিক্রিয় বাড়ানোর একটি উপায়।

এছাড়াও পড়ুন: ডিজিটাল মার্কেটিং কি? সম্পর্কিত একটি কমপ্লিট গাইডলাইন

একজন ব্যবসায়ী তারা যে জিনিসগুলি বিক্রি করছে সে সম্পর্কে লোকেদের বলা এবং লোকেরা কী চায় তার উপর নজর রাখা জড়িত। গ্রাহকদের চাহিদা অনুযায়ী অফার করা। এতে আগ্রহী গ্রাহকরা তারা যা পায় তাতে খুশি তা নিশ্চিত করার মাধ্যমে ব্যবসাগুলিকে তাদের লক্ষ্যে পৌঁছাতে সাহায্য করে।

মার্কেটার এর কাজ কি?

প্রোডাক্টের ধরন অনুযায়ী মার্কেটারের কাজের ধরনের পরিবর্তন হতে পারে। সাধারণত দুই ধরনের মার্কেটার রয়েছে। অনলাইন মার্কেটার ও অফলাইন মার্কেটার বা সেলফ মার্কেটার।

অনলাইনে কোন প্রোডাক্টের মার্কেটিং করতে হলে একজন Digital Marketer প্রয়োজন। যার কাজ হলো অনলাইনে বিজ্ঞাপন দেওয়া, সোশ্যাল মিডিয়া মার্কেটিং, ইমেইল মার্কেটিং ইত্যাদি কাজগুলো করতে হয়।

এছাড়াও পড়ুন: চাকরির জন্য আবেদন পত্র লেখার নিয়ম

সেলফ মার্কেটার যার কাজ হলো বিভিন্ন জায়গার ছোট-বড় দোকান মালিকদেরকে কোম্পানির প্রোডাক্ট বা পণ্য সম্পর্কে বিস্তারিত বলে বুঝানো এবং বিক্রয় করার জন্য উদ্বুদ্ধ করা।

সেলস নাকি মার্কেটিং বেশি গুরুত্বপূর্ণ

একটি ব্যবসার জন্য বিক্রয় এবং বিপণন বা মার্কেটিং উভয়ই গুরুত্বপূর্ণ। কাউকে ছোট করে দেখার মতো কোনো বিকল্প মাধ্যম নেই। বিক্রয় হলো সেই প্রক্রিয়া যা কোনোকিছু কেনার জন্য গ্রাহকদের বোঝানোর চেষ্টা করে বা রাজি করে। আর মার্কেটিং হলো গ্রাহককে প্রোডাক্ট সম্পর্কে জানাতে এবং তাদের আগ্রহী করে তোলার চেষ্টা করার প্রক্রিয়া। বিক্রয় এবং বিপণন উভয়ই একটি ব্যবসাকে একসাথে কাজ করার মাধ্যমে আরও প্রোডাক্ট বা পণ্য বিক্রি করতে সহায়তা করে।

কিছু লোক মনেকরে যে যারা জিনিস বিক্রি করে তারা সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ তারা ব্যবসার জন্য অর্থ আনে। অন্যান্য লোকেরা মনেকরে যে, লোকেরা অন্যদেরকে পণ্য বা পরিষেবা সম্পর্কে বলে এবং তাদের আগ্রহী করে তোলে তারা সবচেয়ে গুরুত্বপূর্ণ।

এছাড়াও পড়ুন: নতুন ইমেইল একাউন্ট তৈরী করার নিয়ম

আসলে, সেলস এন্ড মার্কেটিং দুটিই গুরুত্বপূর্ণ। কাউকে ছোট করে দেখার মত নয়। সেলস ছাড়া যেমন পণ্য বা প্রোডাক্ট বিক্রি করা যায় না তেমনি মার্কেটিং ছাড়া গ্রাহকরা পণ্য বা প্রোডাক্ট সম্পর্কে সচেতন হবে না এবং তাদের আগ্রহ তৈরি হবে না।

উপসংহার

উপরোক্ত আলোচনা প্রেক্ষিতে আমরা কাউকে কখনো ছোট করে দেখতে পারি না এবং দুটিই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আর্টিকেলটি যদি ভালো লেগে থাকে অবশ্যই ফাইব স্টার রেটিং দিবেন এবং সবার সাধে শেয়ার করতে ভুলবেন না।

Leave a Comment