বাংলায় রিজাইন লেটার লেখার নিয়ম ও ফরমেট

5/5 - (2 votes)

চাকরি জীবনে রিজাইন লেটার লিখতে জানতে পারা থাকাটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা আমরা যখন এক চাকরি থেকে নতুন চাকরিতে সুইস করতে বা অব্যাহতি জানাতে চাই তখন আমাদের প্রয়েোজন পারে।

একটি সুন্দর পরিপাটি ও সুচিন্তিত রিজাইন লেটার আপনার পূর্ববর্তী নিয়োগকর্তা বা প্রতিষ্ঠানের সাথে আপনার সম্পর্ককে সুন্দর রাখতে অনেকাংশে সাহায্য করবে।

এছাড়াও, আপনার নতুন নিয়োগকর্তার কাছে আপনার পেশাদারিত্ব দক্ষতা ও আপনার ব্যক্তিত্বের প্রতি ইতিবাচক ধারণা তৈরি করতে সাহায্য করবে।

এছাড়াও পড়ুন: ফ্রিল্যান্সিং কি এবং কিভাবে শুরু করবেন

মূলত রিজিন লেটার লেখার উদ্দেশ্য হলো আপনার উক্ত প্রতিষ্ঠানের বসকে জানানো যে, আপনি আপনার এই চাকরি থেকে অব্যাহতি নিচ্ছেন। এছাড়াও, রিজাইন লেটারের মাধ্যমে আপনি আপনার বসকে ধন্যবাদ জানাতে পারেন।

রিজাইন লেটার লেখার নিয়ম

লেখার ভাষা হতে হবে সুন্দর, সুলিখিত, সংক্ষিপ্ত, পেশাদার ও সম্মানজনক হতে হবে। এতে কোনো প্রকারের বানান ও ব্যাকরণগত ভুলত্রুটি মুক্ত ও নিখুঁত হওয়া বাঞ্ছনীয়। রিজাইন লেটার লেখার সময় নিম্নক্ত নিয়ম গুলো অনুসরণ করতে হবে:

  • A4 পেজের মধ্যে লিখতে হবে এবং তা এক পৃষ্ঠার মধ্যে লেখা শেষ করতে হবে।
  • লেখার শুরুতে বামপাশে সবার উপরে সেদিন তারিখটি বসিয়ে দিতে হবে।
  • বরাবর লেখার মাধ্যমে লেখা শুরু করতে হবে।
  • যার নিকট লেটারটি পাঠাতে চাচ্ছেন তার পজিশন উল্লেখ করতে হবে।
  • নিচে উক্ত প্রতিষ্ঠানের নাম লিখতে হবে।
  • এরপর উক্ত প্রতিষ্ঠানের ঠিকানা লিখতে হবে।
  • আপনি কোন বিষয়ে পত্রটি লিখেছেন সে বিষয়টি উল্লেখ করতে হবে।
  • মূল অংশ লেখা পূর্বে সম্বোধনপূর্বক জনাব বা মহোদয় লিখে লেখার মুল অংশ লেখা শুরু করতে হবে।
  • মূল অংশ লেখার পরে সর্বশেষে আপনার নাম দিতে হবে, আপনি কোম্পানিতে কোন পজিশনে আছে তা উল্লেখ করতে হবে এবং উক্ত কোম্পানির নাম ও ঠিকানা দিতে হবে।
  • লেখা শেষে আপনার নামের উপর আপনার হাতে লেখা স্বাক্ষর করতে হবে।

রিজাইন লেটার বাংলায় লেখার নিয়ম ও নমুনা

তারিখ : ১০/১১/২০২৩
বরাবর,
পরিচালক
জেনারেল ফার্মাসিটিক্যাল
জালালাবাদ, সিলেট।

বিষয় : চাকরী হতে অব্যাহতির আবেদন ।

জনাব,
যথাবিহিত সম্মান পূর্বক বিনীত নিবেদন এই যে, আমি নিম্ন স্বাক্ষরকারী “এসআর” পদে জেনারেল ফার্মাসিটিক্যাল জানালাবাদ, সিলেট -এ কর্মরত আছি। আমি গত ১০/০৩/২০২১ ইং তারিখে এই পদে যোগদান করিয়াছলাম। আমি অত্যন্ত দুঃখিত আপনাকে জানাতে হচ্ছে যে, আমি আমার “এসআর” পদ থেকে ০১/১২/২০২৩ ইং তারিখে অব্যাহতি নিচ্ছি।

অতএব, মহোদয়ের নিকট আমার বিনীত আবেদন অনুগ্রহপূর্বক উক্ত তারিখ হতে আমায় অব্যাহতি দিয়ে বাধিত করতে আপনার একান্ত মর্জি হয়।

বিনীত নিবেদক,
জুলকার নাঈম
এসআর
জেনারেল ফার্মাসিটিক্যাল
জালালাবাদ, সিলেট।

শেষকথা

উপরোক্ত আমাদের দেখানো নিয়ম অনুসরণ করার মাধ্যমে আপনি আপনার জন্য একটি সুন্দর ও পরিপাটি রিজাইন লেটার বাংলায় লিখতে সক্ষম হবেন বলে আমরা আশাকরি। এছাড়াও আমরা নমুনা হিসাবে একটি ডেমো তৈরি করে দিয়েছি যাতে করে পুরো বিষয়টি আপনার জন্য আরো সহজত্বর হয়।

Leave a Comment