অভিযোগ পত্র লেখার নিয়ম

5/5 - (1 vote)

অভিযোগ পত্র লেখার নিয়ম জানা হয়তো আমাদের প্রয়োজন পরে না, তখনই আমরা অনুভব করি যখন আমরা সেই সমস্যার অনুভব করি। তবে সম্ভবত সবসময়ই এটা হয়না।

ব্যক্তি জিবনে চলতে সকলের জীবনেই এমন কিছু সমস্যা এসে যায়র নিয়ন্ত্রন আমাদের হাতে থাকে না।

অনেকেই ভেবে থাকেন অভিযোগপত্র মনে হয় দরখান্ত বা চাকরির আবেদন পত্র লেখার নিয়মের মতই কিন্তু তা নিতান্তই অন্য সব মতো নয়।

এছাড়াও পড়ুন: ফ্রিল্যান্সিং কি এবং কিভাবে শুরু করবেন

আজকের এই আর্টিকেলের মাধ্যমে আপনি জানতে পারবেন কখন কোন অভিযোগের বিরুদ্ধে কিভাবে আবেদনপত্র লিখতে হয় সেই সম্পর্কিত সব তথ্য নিয়ে আজকের এই লেখাটি। এছাড়াও কিভাবে আপিলের জন্য আবেদন করতে হয় সেই সম্পর্কিত বিষয়াদিও জানানোর চেষ্টা করবো।

অভিযোগ পত্র লেখার নিয়ম

অভিযোগ অনেক ধরণের হতে পারে।তবে যে ধরণের অভিযোগপত্র মানুষজন সচারাচর খুঁজে থাকেন সেসব সম্পর্কিত স্যাম্পলগুনো নিম্নে তুলে ধরা হলো।

চেয়ারম্যান বরাবর অভিযোগ পত্র লেখার নিয়ম

 

বরাবর,
মান্যবর চেয়ারম্যান,
পীরগঞ্জ পৌরসভা, রংপুর।

বিষয়: জমির জায়গা দখল সংক্রান্ত বিষয়ে সমাধানের জন্য অভিযোগপত্র।

জনাব,
সাদর প্রণাম নিয়ে জনাইতেছি যে, আমি মোঃ সাইফুল্লাহ, পিতাঃ মোঃ আকবর আলি, গ্রাম/মহল্লাঃ আপনপাড়া, থানাঃ পীরগঞ্জ, রংপুর। আমি আমার প্রতিবেশী চাচা মোঃ খয়বর আলি, পিতাঃ হসিন মিয়া, তাহার নিকট হইতে ৮ শতাংশ জমি ক্রয় করিয়াছিলাম। সকল প্রমানাদি থাকা শর্তেও এখন তিনি জোরপূর্বক ২ শতাংশ জমি তাহার দখলে নিয়েছে। আমি মনে করি যে উক্ত বিষয়টি আপনাদের কাছে আসা প্রয়োজন।
অনুগ্রহ করে আমার অভিযোগটি গুপ্ত রাখার মাধ্যমে এবং এটি আপনার দক্ষতা অনুযায়ী সঠিকভাবে তদন্তে সদয় হবেন।

অতএব, আমার এই সমস্যার সমাধানে একটি সঠিক সিদ্ধানে উপনিত হইতে জনাবের মর্জি হয়।

বিনীত নিবেদক
মোঃ সাইফুল্লাহ
পীরগঞ্জ পৌরসভা, রংপুর।
তারিখঃ ১০/১১/২০২৩

থানায় অভিযোগ পত্র লেখার নিয়ম ও স্যাম্পল

থানায় অভিযোগ পত্র লেখার ক্ষেত্রে যে বিষয়গুলো খেয়াল রাখতে হবে তা হলো প্রথমত বরাবর লিখে শুরু করার পর আপনি যার নিকট অভিযোগখানা লিখছেন তার নাম উল্লেখ করতে হবে এবং কোন থানার নিকট লিখেছেন সেই থানার ঠিকানা লিখতে হবে। তারপর কি বিষয়ে আপনি অভিযোগটি করছেন সেই বিষয়টি উল্লেখ করে দিতে হবে। এরপর জনাব অথবা স্যার/ম্যাডাম বলে সম্মান প্রদর্শক করার মাধ্যমে লেখা শুরু করতে হবে।

বরাবর,
অফিসার ইনচার্জ

মাহিগঞ্জ থানা, রংপুর।

বিষয়: পরিবার সদস্যদের নিরাপত্তা প্রসঙ্গে সাধারন অভিযোগ। অভডায়রী।

জনাব,
যথাবিহীত সম্মান পূর্বক বিনীত নিবেদন এই যে, আমি মোঃ আনোয়ার হোসেন, পিতাঃ মোঃ জমশেদ আলী, গ্রাম/মহল্লাঃ মাহিগঞ্জ, থানাঃমাহিগঞ্জ, জেলাঃ রংপুর সদর থানায় আসিয়া এই মর্মে লিখিতভাবে অভিযোগ জানাইতেছি যে, বাদীর মোঃ জহির আলী, পিতাঃ আজগার আলী, গ্রাম/মহল্লাঃ মাহিগঞ্জ, থানাঃমাহিগঞ্জ, জেলাঃ রংপুর সদর, গত ১০/১১/২০২৩ ইং তারিখ আনুমানিক বিকাল ৪.০০ ঘটিকার সময় তাহার সঙ্গে পারিবারিক দন্দ হবার এক পর্যায়ে তিনি আমাদের পরিবারের সদস্য বর্গদের ক্ষতি সাধান করিবার হুমকি দিয়ে থাকেন। এমন্তাবস্থায় আমার পরিবারের নিরাপত্তার জন্য আইনগত ব্যবস্থা গ্রহনে আপনার সদয় মর্জি কামনা করিতেছি।

অতএব, মহোদয় উক্ত অভিযোগটি গুরুুত্বের সাথে নিয়ে তদন্তপূর্বক আইনগত ব্যবস্থা গ্রহনে সদয় মর্জি হয়।

বিনীত নিবেদক
মোঃ আনোয়ার হোসেন
মোবাইলঃ
তারিখঃ ১০/১১/২০২৩

শেষকথা

সমাপ্তি প্রান্তে, অভিযোগ পত্র লেখার নিয়ম মেনে চলার মাধ্যমে একটি সঠিক ও সুন্দর পত্র তৈরি করা সম্ভব। প্রবৃদ্ধি এবং সামাজিক সমস্যার সময়ে, এমনকি সাধারণ দৈহিক সমস্যা গুলির সম্মুখীন হলেও এই নির্দিষ্ট নিয়মাবলী অনুস্বরণ কারার মাধ্যমে সমস্যা সমাধানের সাহায্য প্রদানে আবেদন করতে পারি।

Leave a Comment