অঙ্গীকারনামা লেখার নিয়ম

5/5 - (1 vote)

অঙ্গীকারনামা মুলত দুই পক্ষের মধ্যে কেবলমাত্র একটি চুক্তিপত্র অর্থাৎ একে অপরের মাঝে লেনদেনের মাঝের জটিলতা এড়াতে প্রমাণ হিসাবে কাজ করে।

যারা ব্যবসায়িক ক্ষেত্রে একে অপরের সাথে লেনদেন করে থাকেন বা দীর্ঘ সময়ের জন্য টাকা-পয়সা বিনিময় করে থাকেন তাদেরকে অবশ্যেই অঙ্গীকারনামা বা ‍চুক্তিপত্র করে নেওয়া উচিত এতে করে একে অপরের মধ্যে অধিকার সুরক্ষিত থাকে এবং পরবর্তিতে কোনো প্রকার ঝামেলার সম্মুখীন এড়ানো সম্ভব।

অঙ্গীকারনামা লেখার নিয়ম

অঙ্গীকারনামা ক্ষেত্রভেদে লেখার নিয়ম এর মধ্যে অনেক রকমের ভিন্নতা রয়েছে।

যেমন ধরুন চাকরির জন্য অঙ্গীকারনামা লেখার নিয়ম অন্য সবগুলোর থেকে আলাদা। আবার ব্যবসায়িক অঙ্গীকারনামা লেখার জন্য কথার মাঝে ভিন্নতা রয়েছে আবার শিক্ষাগত অঙ্গীকারনামা অন্য সব কিছুর থেকে আলাদা। আবার পাসপোর্ট সংশোধনির জন্য অঙ্গীকারনামার ধরনের মাঝে ভিন্নতা রয়েছে।

এখন আপনি কোন কাজের জন্য অঙ্গীকার নামা লিখতে চাচ্ছেন সেটাই হলো মুল মুখ্য বিষয়।

চাকিরর জন্য অঙ্গীকারনামা লেখার ক্ষেতে চাকরিদাতা একজন চাকরিপ্রার্থীর সাথে যে ভাবে একক হয়ে থাকতে চায়, সে বিষয়গুলো অঙ্গীকারনামায় সুনির্দিষ্টভাবে প্রতিফলিত করতে হয়। এবং তা একজন ইচ্ছুক চাকরিপ্রার্থী ব্যক্তিকে ভালোভাবে পড়ে ও বুঝে সাক্ষর করার আহব্বান করা আবশ্যক।

ব্যবসায়িক চুক্তিপত্র  লেখার সময় দুইপক্ষকে একত্রে থেকে মত বিনিময়ের মাধ্যমে নিজেদের মাঝে কাথার ভিত্তি অনুসারে ফরমেট বা নমুনাটি লিখেতে হবে এবং তা সাক্ষরিত করতে হবে।

শিক্ষা প্রতিষ্ঠানিক চুক্তিপত্র বা অঙ্গীকারনামার ক্ষেত্রে শিক্ষার্থীদের সাথে প্রতিষ্ঠারের মাঝে যে চুক্তিপত্র তৈরি করা হবে সেখানে সে প্রতিষ্ঠানের নিয়ম-কানুন মেনে চলা বা এছাড়াও আরো অনেক কিছু চাওয়া-পাওয়া থাকলে উক্ত প্রতিষ্ঠানকে তা লিপিবদ্ধ করতে হবে।

অঙ্গীকারনামা লেখার নমুনা বা ফরমেট

এই মর্মে অঙ্গীকার করিতেছি যে, আমি মোঃ আখতারুল ইসলাম, পিতাঃ মোঃ খয়বর আলি, মাতাঃ মোছাঃ মাজেদা বেগম, গ্রাম/মহল্লাঃ আপনপাড়া, পোষ্টঃ মাহিগঞ্জ, জেলাঃ রংপুর। আমি নতুন ব্যবসা শুরু করার জন্য মোঃ হায়দার আলি, পিতাঃ মোঃ জহির খান, মাতাঃ মোছাঃ জামিলা বেগম, গ্রাম/মহল্লাঃ শেনপাড়া, পোষ্টঃ মাহিগঞ্জ, জেলাঃ রংপুর; থেকে ৮,০০,০০০ টাকা ধার হিসেবে গ্রহণ করিলাম।

 

উক্ত টাকা আগামি বছর ১০/১০/২০২৪ ইং তারিখে ফেরত দিতে বাধিত থাকিবো।

 

অঙ্গীকারকারীর স্বাক্ষর/টিপসহি
মোঃ আখতারুল ইসলাম
গ্রাম/মহল্লাঃ আপনপাড়া,
পোষ্টঃ মাহিগঞ্জ, জেলাঃ রংপুর।

শেষকথা

উপরোক্ত বিষয়াদির উপর ধারনার প্রেক্ষিতে নিজেদের ক্ষেত্রভেদে ভাষাগত পরিবর্তন করার মাধ্যমে তা লিখতে হবে। এছাড়াও সকল ধরনের চাকরির নিয়োগ পেতে আমাদের সাথে যুক্ত থাকুন।

Leave a Comment